1. admin@coxtimes.com : admin :
শিরোনাম :
সচেতনতায় পুলিশ মাঠে…. করোনার প্রাদুর্ভাব বাড়লেও ঈদগাঁওতে বাড়েনি মানুষের মাঝে সচেতনতা ঈদগাঁওর জনগণকে স্বাস্থ্যবিধি মানাতে মাঠ পর্যায় ইউএনও ছয় দফা দাবীতে সিবিআইইউ শিক্ষার্থীদের মানববন্ধন। ইসলামাবাদে গভীর রাতে সশস্ত্র হামলাঃনগদ টাকা ও স্বর্ণালংকার লুটের অভিযোগ! পশ্চিম টেকপাড়া সমাজকল্যাণ পরিষদ কর্তৃক শহর পুলিশ ফাঁড়ি কক্সবাজার এর সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঈদগাঁও প্রেস ক্লাবের জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত ঈদগাঁওতে পরিবেশ আন্দোলনের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। ঈদগাঁওর বাঁশঘাটায় তিনটি দোকান সিলগালা বাঁশখালী ছনুয়ার মানুষের যোগাযোগ সড়কের বেহাল দশা অবসানের পথে ইসলামাবা‌দের আ‌লো‌চিত জবর মুল্লুক হত্যা মামলার আসামী‌দের রিমা‌ন্ডে নি‌তে গ‌ড়িম‌সি পু‌লি‌শের ! ঈদগাঁও বাজা‌রে সড়‌কের উপর দোকান নির্মাণ, ভূ‌মি অ‌ফি‌সের নি‌ষেধাজ্ঞা ইসলামের প্রচার-প্রসারে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি: শেখ হাসিনা।

ঈদগাঁওতে টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত- বাড়তি সবজির দাম

  • আপডেট টাইম: Saturday, October 24, 2020
  • 92 বার পড়া হয়েছে

মোঃ কাউছার ঊদ্দীন শরীফ।

ঈদগাঁওতে মৌসুমি আবহাওয়া ও টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়েছে শ্রমজীবী মানুষ। এ কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে।

জানা যায়, কক্সবাজার সদর উপজেলা বৃহত্তর ঈদগাঁওতে টানা কয়েদিনের বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। টিনের ঘরে রিম-ঝিম বৃষ্টির শব্দে ঘুমাতে ভালো লাগলেও বজ্রপাতের প্রচন্ড শব্দে ঘুম থেকে চমকে ওঠছে শিশু-কিশোরসহ বয়স্করাও। কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো হালকা আবার কখনো ভারি বর্ষণ হচ্ছে গোটা উপজেলা জুড়ে। যার কারণে উপজেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। খাল, বিল, মাঠ, ফসলি জমি ও পুকুরগুলো বৃষ্টির পানিতে টইটুম্বর হয়ে গেছে।

সরেজমিনে দেখা যায়, অবিরাম বৃষ্টি হওয়ায় সবকটি উপজেলার নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। অধিকাংশ এলাকায় কৃষকের লাগানো শীতকালীন আগাম সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। এরপ্রভাব পড়তে শুরু করেছে সবজির বাজারে। সব ধরনের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। টানা বৃষ্টিতে সবচাইতে বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া দিন মজুরসহ নিম্ন আয়ের মানুষ ও নদী ভাঙনের কবলে পরে জমিতে ঠাঁই নেয়া সে সব মানুষ যাদের বেশীরভাগ গৃহস্থালী মালামাল এখনো পড়ে আছে খোলা আকাশের নিচে, যাদের মাথা গোঁজার ঠাই তৈরি হয়নি এখনো। তারা যেতে পারছে না কাজে। যোগাতে পারছেনা খাবার।

ঈদগাঁও বাজারের সবজি ব্যবসায়ী মোঃ রহিম জানান টানা বৃষ্টির কারণে কয়েকদিন ধরেই সবজির দাম বাড়তি ঈদগাঁওতে ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ৯৫ টাকার মধ্যে। মান ও বাজার ভেদে চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি। বেগুনের কেজি ৭০ থেকে ১০০, গাজর ৮০ থেকে ১২০, পাকা টমেটো ও বরবটি ৬০ থেকে ৮০, চিচিঙ্গা, পেঁপে, পটোল, ঝিঙা ৫০ থেকে ৬০, করলা ৫০ থেকে ৭০, কচুর লতি ৪০ থেকে ৬০, কচুর মুখি, কাঁকরোল ৬০ থেকে ৭০, ঢেঁড়স ৩০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আলুর কেজি ৫০ থেকে ৬০ টাকা। আকার ভেদে প্রতিপিস লাউ ৪০-৫০, কুমড়া ৩০-৪০, বাঁধাকপি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিহালি ছোট লেবু ১০-১৫, বড় সাইজের লেবু ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিআটি কচুশাক ৭-১০, লালশাক ১০, মুলাশাক ১০, পালংশাক ১৫, লাউ ও কুমড়াশাক ৩০, পুঁইশাক ২০ টাকায় বিক্রি হয়েছে। অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংসের দাম।

বোয়ালখালী এলাকার দিনমজুর হাকিম জানান, টানা কয়েদিন বৃষ্টির কারণে কাজে যেতে পারিনি। সংসার চলছে না। ভাদিতলার মুজিব নামের এক যুবক জানান, সকালে আকাশ একটু ভালো মনে হলো তাই এসেছি কাজের সন্ধানে কিন্তু ঠিকই বৃষ্টি শুরু হয়েছে। গত কয়েক দিন থেকে বসা কোনো কাজ নেই হাতে। বৃষ্টি আর কিছু দিন থাকলে হয়তো না খেয়ে থাকতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Customized BY NewsTheme