1. admin@coxtimes.com : admin :
শিরোনাম :
সচেতনতায় পুলিশ মাঠে…. করোনার প্রাদুর্ভাব বাড়লেও ঈদগাঁওতে বাড়েনি মানুষের মাঝে সচেতনতা ঈদগাঁওর জনগণকে স্বাস্থ্যবিধি মানাতে মাঠ পর্যায় ইউএনও ইসলামাবাদ ইউনিয়ন আ,লীগের উদ্যোগে ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নৌকার বিদ্রোহী প্রার্থীদের দলীয় পদ পদবীর বিষয়ে অসনি সংকেট ছয় দফা দাবীতে সিবিআইইউ শিক্ষার্থীদের মানববন্ধন। ইসলামাবাদে গভীর রাতে সশস্ত্র হামলাঃনগদ টাকা ও স্বর্ণালংকার লুটের অভিযোগ! পশ্চিম টেকপাড়া সমাজকল্যাণ পরিষদ কর্তৃক শহর পুলিশ ফাঁড়ি কক্সবাজার এর সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঈদগাঁও প্রেস ক্লাবের জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত ঈদগাঁওতে পরিবেশ আন্দোলনের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। ঈদগাঁওর বাঁশঘাটায় তিনটি দোকান সিলগালা বাঁশখালী ছনুয়ার মানুষের যোগাযোগ সড়কের বেহাল দশা অবসানের পথে ইসলামাবা‌দের আ‌লো‌চিত জবর মুল্লুক হত্যা মামলার আসামী‌দের রিমা‌ন্ডে নি‌তে গ‌ড়িম‌সি পু‌লি‌শের !

পরিবেশ আন্দোলন কারো বিপক্ষে নয় প্রতিবেশের পক্ষে-ককসবাজারে বাপার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ জামিল

  • আপডেট টাইম: Thursday, November 26, 2020
  • 85 বার পড়া হয়েছে

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও,

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরিফ জামিল বলেছেন, বাংলাদেশ পানি দূষপ্রাপ্যের দেশ। এদেশ গঙ্গা এবং ব্রহ্মপুত্র এর ভাটি দেশ। দেশের ক্ষুদ্র অংশে রয়েেছ সুপেয় পানির ব্যবস্থা। উপকূল অঞ্চলে সুপেয় পানির ব্যবস্থা আরো ভয়াবহ। তিনি আজ বিকেলে উপকূল অঞ্চলে স্থায়ি ত্বশীল উন্নয়নে জেলা পর্যায়রে কর্মশালা’ এর দ্বিতীয় দিনে সমাপনী অধিবেশনের সমাপনী বক্তব্যে এসব কথা বলেছেন। ককসবাজার সমুদ্র সৈকতের সাগর পাড়ের একটি অভিজাত হোটেল এর সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ওয়াটার কিপার্স বাংলাদেশ নামের জাতীয় ভিত্তিক দুটি সংগঠন। শরিফ জামিল আরো বলেন, নদী ও সাগরের পানি উপকূলে পলি মাটি বয়ে আনে। যা আমাদের ফসল উৎপাদন বহুগুণে বৃদ্ধি করে। তিনি দেশে চলমান নদী শাসনের ব্যবস্থাকে ভুল মন্তব্য করে বলেন, সমুদ্রের পানির উচ্চতা বাড়ছে। আর মাটি ক্রমান্বয়ে নিচের দিকে চলে যাচ্ছে। ফলে দেশ অনবরত ভয়াবহ সংকটের সম্মুখীন হচ্ছে। এ পরিবেশ ব্যক্তিত্ব আরো বলেন, দেশে অনেক জায়গায় পানির লেভেল এর নিচে গ্রাম হয়ে গেছে। জেলে সমাজ দেশ থেকে আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। তিনি উপস্থিত পরিবেশ কর্মীদের উদ্দেশ্যে বলেন, পরিবেশ সম্পর্কে মানুষকে সহজ ভাষায় বুঝাতে হবে। একসাথে পরিবেশ সম্পর্কে সবাইকে আওয়াজ তুলতে হবে। পরিবেশ বিষয়ে জনমত গঠনে সঠিক কৌশল ও কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।
কর্মশালায় অংশগ্রহণকারী দের উদ্দেশ্যে তিনি আরো বলেন, প্রশিক্ষণ অর্জিত জ্ঞান বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করতে হবে। পরিবেশ আন্দোলন কারো বিপক্ষে নয়। প্রতিবেশের পক্ষে। আমাদের পক্ষ হচ্ছে পরিবেশ পক্ষ। বাপা গণতান্ত্রিকভাবে পরিচালিত একটি প্ল্যাটফর্ম উল্লেখ করে তিনি বলেন, মানুষের জীবনের সাথে পরিবেশ অঙ্গাঙ্গিভাবে জড়িত। আমরা বেঁচে থাকতে চাই। সুন্দর বাসযোগ্য পৃথিবী চাই। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর বাংলাদেশ বিনির্মাণ করতে চাই। বাপা একটি নির্দলীয় ও স্বেচ্ছাসেবী সংগঠন।
তার মতে কোন ভাষায় বলবেন, কাকে বলবেন, কি বলবেন, কিভাবে বলবেন, কখন বলবেন, তা বসে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। পক্ষ-বিপক্ষের যুক্তি কৌশলে খণ্ডন করতে হবে।। প্রতিবাদ, প্রতিরোধ অব্যাহত রাখতে হবে। প্রতিবাদে কারো যেন আপত্তি না থাকে তা চিন্তা করতে হবে। বলার আগে আমাদের দশবার চিন্তা করতে হবে। শত বার পড়তে হবে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন ককসবাজার জেলা শাখার সভাপতি প্রবীণ সাংবাদিক ফজলুল কাদের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ওয়াটার কিপার্স বাংলাদেশের ব্যবস্থাপক, গবেষক ও বাস্তবায়ন এস, এম, আরাফাত, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের আহবায়ক মনোয়ার মোস্তফা। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থায়িত্বশীল উন্নয়ন নিয়ে আলোচনা করেন নুরুল আলম শেখ। এর আগে দলগত আলোচনা ও কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক কার্যক্রম তদারক করেন এস, এম, আরাফাত। বিভিন্ন উপজেলা থেকে আগত পরিবেশকর্মীরা দলীয় কার্যক্রমে অংশগ্রহণ করেন। শেষে বিভিন্ন উপজেলা কমিটি থেকে আগত পরিবেশ প্রতিনিধিরা কর্মশালা ও জেলা মহাসম্মেলন বিষয়ে তাদের মূল্যায়ন তুলে ধরেন। বাপা- ককসবাজার সদর উপজেলা শাখা থেকে কর্মশালার মূল্যায়ন বিষয়ক বক্তব্য তুলে ধরেন সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ রেজাউল করিম ও পরিবেশবাদী নেতা মোঃ ইলিয়াছ মিয়া। সমাপনী অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে হৃদয় কণঠী গায়িকা বুলবুল জান্নাত সহ অনেকে গান পরিবেশন করেন। কেনদ্রীয় সাধারণ সম্পাদক শরিফ জামিলসহ আরো কয়কেজন স্বরচিত কবিতা আবৃত্তি করেন। এর আগের দিন রাতে বাপা পরিবারের সকলে কয়েকটি আকর্ষণীয় খেলায় অংশগ্রহণ করেন। এসময় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Customized BY NewsTheme