1. admin@coxtimes.com : admin :
শিরোনাম :
সচেতনতায় পুলিশ মাঠে…. করোনার প্রাদুর্ভাব বাড়লেও ঈদগাঁওতে বাড়েনি মানুষের মাঝে সচেতনতা ঈদগাঁওর জনগণকে স্বাস্থ্যবিধি মানাতে মাঠ পর্যায় ইউএনও ছয় দফা দাবীতে সিবিআইইউ শিক্ষার্থীদের মানববন্ধন। ইসলামাবাদে গভীর রাতে সশস্ত্র হামলাঃনগদ টাকা ও স্বর্ণালংকার লুটের অভিযোগ! পশ্চিম টেকপাড়া সমাজকল্যাণ পরিষদ কর্তৃক শহর পুলিশ ফাঁড়ি কক্সবাজার এর সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঈদগাঁও প্রেস ক্লাবের জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত ঈদগাঁওতে পরিবেশ আন্দোলনের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। ঈদগাঁওর বাঁশঘাটায় তিনটি দোকান সিলগালা বাঁশখালী ছনুয়ার মানুষের যোগাযোগ সড়কের বেহাল দশা অবসানের পথে ইসলামাবা‌দের আ‌লো‌চিত জবর মুল্লুক হত্যা মামলার আসামী‌দের রিমা‌ন্ডে নি‌তে গ‌ড়িম‌সি পু‌লি‌শের ! ঈদগাঁও বাজা‌রে সড়‌কের উপর দোকান নির্মাণ, ভূ‌মি অ‌ফি‌সের নি‌ষেধাজ্ঞা ইসলামের প্রচার-প্রসারে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি: শেখ হাসিনা।

ঈদগাঁওতে জেন্ডার ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন কেয়ার বাংলাদেশের

  • আপডেট টাইম: Tuesday, December 8, 2020
  • 161 বার পড়া হয়েছে

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার।

ঈদগাঁওতে জেন্ডার-ভিত্তিক সহিংসতার বার্তা বিষয়ক এক চিত্রাংকন প্রতিযোগিতা ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ -২০২০ উদযাপন উপলক্ষে দেশের স্বনামধন্য বেসরকারি উন্নয়়ন সংস্থা “কেয়ার বাংলাদেশ” এর ককসবাজার সদর উপজেলা অফিস এর আয়োজন করে। লিঙ্গ- ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে চলমান ১৬ দিনের কর্মসূচির অংশ হিসেবে বৃহত্তর ঈদগাঁও পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের এবারের স্লোগান “কমলা রঙের বিশ্বে নারী বাধার পথ দেবেই পাড়ী”। ককসবাজার জেলার যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং জেন্ডার-ভিত্তিক সহিংসতায় প্রদানকৃত সেবাসমুহের জোরদারকরণ শীর্ষক প্রকল্পের আওতায়়় অনুষ্ঠিত এ প্রতিযোগিতার বিষয়রে মধ্যে ছিল নারী ও শিশু নির্যাতন, যৌতুক, বাল্য বিবাহ, ইভটিজিং, সুখী পরিবার প্রভৃতি। এতে সরকারি- বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া বৃহত্তর ঈদগাঁওর ১৫ জন শিক্ষার্থী অংশ নেন। বিচারকের দায়ত্বি পালন করেন মুহাম্মদ শহীদুল্লাহ, মোঃ রেজাউল করিম ও কাজি আব্দুল্লাহ।
শুরুতে প্রতিযোগীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাহারছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়রে প্রধান শিক্ষক মুহাম্মদ শহীদুল্লাহ, বিশেষ অতিথি ঈদগাঁও নিউজ ডটকমের প্রকাশক ও চেয়ারম্যান মোঃ রেজাউল করিম এবং ঈদগাঁও সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের নেতা কাজি আব্দুল্লাহ। কেয়ার বাংলাদেশের পক্ষে বক্তব্য দেন ককসবাজার সদর উপজেলা অফিসের ফিল্ড ট্রেইনার কায়সারুল ইসলাম। শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ী সহ অংশগ্রহণকারী সকল কে পুরস্কার তুলে দেন। এর আগে উপস্থিত প্রতিযোগিরা আনন্দঘন বিনোদন পর্বে অংশ নেন। যাতে দেশাত্মবোধক গান, কবিতা আবৃতি এবং ইসলামী সংগীত ছিল। প্রধান অতিথি মহাম্মদ শহীদুল্লাহ তার বক্তব্যে বলেন, কেয়ার বাংলাদেশের এ ধরনের উদ্যোগ সমাজে নারীদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গির সূচনা করবে। বিশেষ অতিথি সাংবাদিক মোঃ রেজাউল করিম বলেন, আমাদের ধর্মীয় গ্রন্থে যেভাবে নারীকে মূল্যায়ন করা হয়েছে কেয়ার বাংলাদেশের সচেতনতামূলক এ কর্মসূচির মাধ্যমে এলাকার সচেতন সমাজ নারীদের প্রতি সেভাবে আরও সংবেদনশিল হবেন। ফিল্ড ট্রেইনার কায়সারুল ইসলাম তার বক্তব্যে পুরুষতান্ত্রিক সমাজে চলমান নারীদের প্রতি চরম বৈষম্যের কথা উলে­খ করে বলেন, নারীরা হচ্ছেন আমাদের মায়ের জাত। তাদেরকে সম্মান করা আমাদের নৈতিক দায়ত্বি। কাজি আব্দুল্লাহ উপস্থিতিদের উদ্দেশ্যে বলেন, যেখানে নারীদের প্রতি অবমাননাকর কিছু ঘটবে সেখানে তিনি বন্ধু হিসেবে আবির্ভূত হবেন। নির্যাতন প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করবেন। সমগ্র অনুষ্ঠানটির সার্বিক তত্তবাবধান ও পরিচালনায় ছিলেন অত্র সংগঠনের বৃহত্তর ঈদগাঁও এলাকায় কর্মরতরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Customized BY NewsTheme